রঙের আবীর লাগতো যখন
- সঞ্জয় আচার্য ১৭-০৫-২০২৪

কে ফোটাল পলাশ কলি ফাগুন দিনের শেষে,
দিন কেটেছে হাজার বছর কত হাপিত্যেশে।
তখন তুমি সবে ছুঁই ছুঁই অষ্টাদশের ঘর,
কলেজ স্ট্রিটে দখিন হাওয়া আসতো প্রেমের জ্বর।
গীতবিতান শেষ না হতেই সময় দিল ফাঁকি,
কলেজ স্ট্রিটে আলো-ছায়ায় হত আঁকিবুঁকি।
পায়ের নীচে আগুন চেপে সুখটানের ফাঁকে,
কালো ধোঁয়ায় ভিজিয়ে নিতাম নিরেট শরীরটাকে।
তোমায় আমি ঢের পেয়েছি ইমন-কল্যাণে,
রঙের হোলি আসতো যখন তপ্ত চৈত্র দিনে।
রঙ মেখেছি ভুবনডাঙায়, শান্তিনিকেতনে,
চড়ুই যুগল থাকতো চেয়ে দু’য়ের আবীর স্নানে।
তোমায় আমি ঢের চেয়েছি বসন্ত উৎসবে,
বনের কোকিল মনের ভেতর ডাকত ‘কুহু’ রবে।
রঙ লেগেছে রঙ জেগেছে দুই দেহেতে এক,
সময় শুধু ঠুকে গেছে ভাগ্যতে পেরেক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।